অফিসিয়াল নীল পাসপোর্ট কারা পাবেন?

You are currently viewing অফিসিয়াল নীল পাসপোর্ট কারা পাবেন?

বাংলাদেশে ২২ জানুয়ারি, ২০২০ খ্রিঃ থেকে চালু হয়েছে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট। এখানে মূলত তিন ধরণের বা তিন রঙ এর ই-পাসপোর্ট চালু আছে। এই তিন প্রকার পাসপোর্টের মধ্যে অফিসিয়াল নীল পাসপোর্ট কারা পাবেন? এই পাসপোর্টের সুবিধাগুলো কি? চলুন জেনে নিই-

অফিসিয়াল পাসপোর্ট কী?

বাংলাদেশে মূলত যে তিনটি ভিন্ন রঙ এর পাসপোর্ট চালু আছে, তার মধ্যে নীল রঙ এর পাসপোর্টকে অফিসিয়াল পাসপোর্ট বলে। অফিসিয়াল পাসপোর্ট সকল সরকারি চাকরিজীবী যারা সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ ভ্রমণ করবেন তাদের জন্য প্রদান করা হয়।

অফিসিয়াল নীল পাসপোর্ট পাওয়ার যোগ্যতা কী?

নীল অফিসিয়াল পাসপোর্ট ইস্যু প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ ২৩মে, ২০১৭ খ্রিঃ একটি পরিপত্র জারি করে। পরিপত্র অনুযায়ী

  • জাতীয় বেতন স্কেলের উর্ধ্বতন স্তর থেকে নিম্নতম ৯ম গ্রেড পর্যন্ত বেতনভুক্ত সরকারি কর্মকর্তা যারা সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ গমণ করবেন, তারা বিনা ফি-তে অফিসিয়াল নীল পাসপোর্ট পাবেন। 
  • উপরিউক্ত কর্মকর্তাগণ সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে চিকিৎিসা, পবিত্র হজ্জ্ব পালন, তীর্থস্থান ভ্রমনের ক্ষেত্রে ফি প্রদান সাপেক্ষে অফিসিয়াল পাসপোর্ট পাবেন।
  • অন্যান্যদের সরকারি কাজে বিদেশ গমণের ক্ষেত্রে সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে বিনা ফি-তে এবং সকলের ক্ষেত্রে ব্যক্তিগত কাজে বিদেশ গমণের ক্ষেত্রে ইস্যুকৃত সরকারি আদেশ বা কর্তৃপক্ষের অনাপত্তি সনদের (NOC) ভিত্তিতে ফি গ্রহণ সাপেক্ষে সাধারণ পাসপোর্ট ইস্যু করা হবে।

অফিসিয়াল নীল পাসপোর্টের সুবিধা ও অসুবিধা

সরকারি কাজে কোন সরকারি কর্মকর্তা দেশের বাইরে ভ্রমন করতে চাইলে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে অফিসিয়াল নীল পাসপোর্ট ব্যবহার করা হয়। এর বেশকিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে। যেমন-

সুবিধাসমূহ

  • অফিসিয়াল নীল পাসপোর্টধারী কর্মকর্তা/কর্মচারীগণ অন্তত ২৭টি দেশে বিনা ভিসায় ভ্রমন করতে পারেন।
  • এর জন্য শুধুমাত্র সরকারি আদেশ (GO) ই যথেষ্ট।
  • এয়ারপোর্ট বা অন্যান্য ইমিগ্রেশন কেন্দ্রগুলোতে নীল পাসপোর্টধারীদের অগ্রাধিকার দেওয়া হয়।
  • নতুন অফিসিয়াল পাসপোর্ট করার ক্ষেত্রে বা নবায়ন করার ক্ষেত্রে সাধারণ পাসপোর্ট ফি প্রদান করেই এক্সপ্রেস ডেলিভারী পাওয়া যায়।
  • কোন ধরণের পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন পড়ে না।  

অসুবিধাসমূহ

  • অফিসিয়াল নীল পাসপোর্ট প্রদান করা হয় সর্বোচ্চ ৫ বছরের জন্য। যেখানে সাধারণ পাসপোর্ট প্রদান করা হয় সর্বোচ্চ ১০ বছরের জন্য।
  • সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে বিদেশে সর্বোচ্চ ৪৫ দিন অবস্থান করা যায়। এর বেশি থাকার প্রয়োজন হলে অবশ্যই সরকারি আদেশের ভিত্তিতে প্রয়োজনীয় সময়ের জন্য ভিসা করে যেতে হবে। অন্যথায় ওভারস্টে করার জন্য নানামুখী জটিলতার সম্মুখীন হতে হবে।

অফিসিয়াল নীল পাসপোর্টের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

১। অনলাইনে সঠিকভাবে পূরণকৃত আবেদন পত্র ।

২। জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।

৩। পাসপোর্ট রি-ইস্যুর ক্ষেত্রে পূর্ববর্তী পাসপোর্টের ফটোকপি।

৪। সরকারি আদেশ (GO) এর কপি।  

৫। পাসপোর্ট রি-ইস্যুর ক্ষেত্রে মূল পাসপোর্ট প্রদর্শন করতে হবে।

ই-পাসপোর্টের জন্য অনলাইনে আবেদনের লিংক

এর পরবর্তী আর্টিকেলে আমরা জানব কিভাবে অনলাইনে অফিসয়াল ই-পাসপোর্টের জন্য আবেদন করতে হয় বা কিভাবে অফিসিয়াল নীল পাসপোর্ট নবায়ন করতে হয়। অফিসিয়াল পাসপোর্ট সংক্রান্ত যে কোন প্রশ্ন থাকলে কমেন্টে লিখতে ভুলবেন না।

Leave a Reply