ডোমেইন ও হোস্টিং কি?

You are currently viewing ডোমেইন ও হোস্টিং কি?

আমরা যদি কোন ওয়েবসাইট ডিজাইন করি এবং তা অনলাইনে ২৪ ঘন্টা প্রদর্শন করতে চাই তবে আমাদের অবশ্যই ডোমেইন ও হোস্টিং কি তা জানতে হবে। ডোমেইন ও হোস্টিং কোথায় পাব এবং কি কাজে লাগবে সেটা জানাও জরুরি।

ডোমেইন নেম(Domain Name):

সহজ কথায় কোন একটা ওয়েবসাইটের নামকে ডোমেইন নেম বলে। প্রত্যেকটা ওবেসাইটের একটি আইপি এড্রেস থাকে যেটা নাম্বার দ্বারা লেখা হয়। এই নাম্বার মনে রাখা কষ্টকর বিধায় একে ইংরেজি অক্ষরে লেখা হয়। যেমন একাদশ শ্রেণিতে ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd এর আইপি এড্রেস 36.255.69.54 । আমরা ওয়েব ডিজাইনে হাতে খড়ি প্রথম পর্বে আইপি এড্রেস কি তা শিখেছি।
DNS(Domain Name System) সার্ভার ডোমেইন নেমকে আইপি এড্রেসে রুপান্তরিত করে। ডোমেইন নেমের ডট এর পরের অংশকে টপ লেভেল ডোমেইন বলে। টপ লেভেল ডোমেইন দেখে বুঝা যায় ওবেসাইটটি কি ধরণের। যেমন-. com, . org,.net,. info ইত্যাদি।ডোমেইন
ডোমেইন নেম রেজিস্ট্রেশন করার আগে দেখতে হবে সেটি ফাঁকা আছে কিনা ক্রয় করার জন্য। এজন্য এই লিংকে গিয়ে নিজের পছন্দের ডোমেইন নামটি সার্চ করতে হবে। বাংলাদেশের অনেক প্রতিষ্ঠান ডোমেইন ও হোস্টিং বিক্রি করে থাকে। যেমন- ওয়েবহোস্ট বিডি

হোস্টিং(Hosting):

হোস্টিং হচ্ছে যেখানে কোন ওয়েবসাইটের সমস্ত ফাইলকে হোস্ট করা বা স্টোর করে রাখা হয় এবং বিশ্বের যে কোন প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে একসেস করা যায় ২৪ ঘন্টা। তার মানে একটি ওয়েবসাইটের ডোমেইন নেম কেনার পর সেটার ফাইল হোস্ট করার জন্য অবশ্যই হোস্টিং প্যাকেজ ক্রয় করতে হবে।

হোস্টিং

দেশি-বিদেশি বিভিন্ন হোস্টিং কোম্পানি নানা রকম হোস্টিং প্যাকেজ দিয়ে থাকে। নিজের প্রয়োজন অনুযায়ী হোস্টিং স্পেসে প্যাকেজ কিনতে হবে। যেমন- ডোমেইন.কম, হোস্টগেটর, ওয়েবহোস্ট বিডি ইত্যাদি। এছাড়াও কিছু ফ্রি ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার আছে যারা বিনামূল্যে ডোমেইন এবং হোস্টিং দিয়ে থাকে কিন্তু নামের সাথে তাদের এক্সটেনশন থাকবে। যেমন- 000ওয়েবহোস্ট.কম, উইক্স.কম ইত্যাদি।

Leave a Reply